জনপ্রিয় পোস্টসমূহ

বুধবার, ৩ আগস্ট, ২০১১

অশিষ্ট

ব্যর্থতা, অভাব, শূন্য ঘর
এইসব আমাদের বাচতে শেখায়
ঝরা পাতা ধরে আঁকড়ে থাকা পিপড়া
প্রবল স্রোতের সাথে যুদ্ধ করে-
এইসব আমাদের লড়াই শেখায়

প্রয়োজন আমাদের রুঢ় হতে শেখায়,
শেখায় অকারণে গুড়িয়ে দিতে পিপড়ার রাজ্য;
ভেঙ্গে দিতে মমতায় গড়া চড়ুই পাখির বাসা
প্রয়োজন আমাদের অশুভ শেখায়
আর অশুভ যদি দেয় মুক্তি
তবে কি এই সামুদ্রিক ঝর,
তান্ডব প্রিয় কালবৈশাখ, রাগে কম্পমান ভূমিকম্প,
রক্ত হিম করে দেয়া রাত্রির জন্য শুধুই কি আমি দায়ী?
উষ্ণ বায়ুর সাথে শীতল বায়ুর অযথা মৈথুন,
ভূপৃষ্ঠে হটাত কোন শিলা-চ্যুতি, নিন্মচাপ কিংবা,
সূর্যের অবহেলা এইসব কি কারো নজরে পড়ে না?
তবে কেন শুধু আমার বখে যাওয়া সময়ই
শেকলে বন্ধী হয়ে অপবাদের পাথর তলে?

প্রয়োজন মগজ ঢেকে দেয় শেওলার মতন
উন্মত্ত করে তোলে শিকারি নেকড়ের মতন
বাঘের থাবায় অথবা গোখরার বিষে
আমার ভেতরের দানব
আমার অস্তিত্ব হারিয়ে যেতে দেবে না
জীবন-জঙ্গলে মৃগের আর্তচিত্কারে
রক্ত-স্নান করে হলেও সে আমাকে বাঁচাবে

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন