জনপ্রিয় পোস্টসমূহ

রবিবার, ১৭ জুলাই, ২০১১

ইলেকট্রিক সভ্যতায় অবাক সহবাস

এই পোস্ট মডার্ন যুগে
ইলেকট্রিক সভ্যতায় কি
ভালবাসা বায়নারী ডিজিট?
"তোমাকে ভালবাসি"-এটা
বলতে কি সি-প্লাস-প্লাস ভাষা জানা লাগবে?
চলতি পথে তোমাকে দেখে ভালোলাগা কি হবে না?
নাকি এখন সামাজিক ওয়েবসাইটে
দিতে হবে বন্ধুত্বের আবেদন?

তোমার ইতিবিত্তান্ত তো জানা হবে
কিন্তু তোমার জীবনের মানে বুঝব কি?
বাংলিশ ভাষায় যদি বল
"এই সব ভালো লাগছে" অথবা
"ভালো লাগছে তোমাকে"
তবে কি সত্যিই বোঝা যাবে এর মানে?
তুমি যদি অভিমান কর তবে আমি কি বুঝব?
"ইমো" দিয়ে কি আবেগ বোঝানো সম্ভব?  
হাসি যদি লিখে প্রকাশ করতে হয়
তবে সেই হাসি কি নিরর্থক নয়?

আধুনিক প্রযুক্তি মুক্তি দিয়েছে
শিরি-ফরহাদের ভালবাসা হতে
এখন মুঠোফোনে চাইলেই তোমার কণ্ঠ শোনা যায়
রংচটা মানিব্যাগে প্রেমিক রাখে না প্রেমিকার ছবি
প্রেমিকার চুড়ির বাক্সের নিচে থাকে না প্রেমিকের ছবি
তবে এতে ভালবাসার দূরত্ব কি বেড়েছে নাকি কমেছে
মাপার সময় নেই কারো
এখন সবাই সামাজিক ওয়েবসাইটে মন্তব্য করায় ব্যস্ত

তবে আমি জানি,
চোখে চোখ না রাখলে- তোমার সুগন্ধে বিভোর না হলে-
- তোমার অকারণ হাসি না শুনলে-
- তোমার নীরবতা অনুভব না করলে
ভালবাসার গভীরতা  বোঝা যায় না
মুঠোফোন, এস.এম.এস, ইন্টারনেট এসব...
কাছে পাবার ব্যাকুলতাকে কমিয়েছে কি?
- জানা নেই আমার
আমি শুধু জানি ডিজিটাল প্রযুক্তি তোমাকে কাছে আনে
তোমার আমার মাঝে শুধুই এক অদ্ভুত দূরত্ব তৈরির জন্য!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন