জনপ্রিয় পোস্টসমূহ

সোমবার, ৬ মে, ২০১৩

বিভেদ


শুদ্ধ বাসনার যুগল আত্নায় নাড়া দেবে প্রেমীদের
আমাদের যোগাযোগের স্বাদে এটা ক্ষয় হয়ে যাবে
যে অগ্নি আমাদের মাঝে আলো জ্বেলে ছিল
সে অগ্নিই আমাদের পুরিয়ে যাবে
বিকল করে দেবে সকল সম্পর্ক
যেন আমরা কোন উপসংহারে পৌছতে না পারি
আমি জানি টুকরো গুলো জোড়া জাগবে
আমি দেখেছি সব গুড়ো হয়ে ঝরে পড়তে

কোন ভুল নেই; নেই কাউকে দোষ দেবার

তার মানে এই না যে আমি কাউকে দোষ দিতে চাই না
আমি আঙ্গুল তুলে দেখিয়ে দেব; আমি অপবাদ দেব অন্যকে
পুনরায় সম্পর্ক আবিস্কারের জন্য ভেঙ্গে যেতে দেখব পবিত্র ঘর
কবিতা যেটা আসে দন্দ হতে ঘুরে-ফিরে চক্রাবৃতিতে
লাবন্য খুঁজে পায় ঐক্যহীনতায়

একসময় খন্ডিত সব জোড়া লাগত
কিন্তু আমি ভেঙ্গে যেতে দেখেছি তাদের
ছত্রাক অথবা ধূমায়মান; আমাদের মতবিরোধে শ্বাসরুদ্ধ
আমাদের দ্বিমতের পরিনাম দেখেছি অনেক হিসেব-নিকেশে
নিশ্চই আমরা ক্ষয়ে যাব যদি দূরত্ব বেড়ে যায়
শীতল নিরবতার প্রবণতা আছে
প্রেমীদের মাঝে মমতাবোধ শুকিয়ে ক্ষয় করার

(টুলস ব্যান্ডের 'স্কিযম' গান হতে অনুপ্রেনিত)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন