জনপ্রিয় পোস্টসমূহ

বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০১০

তুমি, ভাবনা ও ভয়

তোমাকে ভালোবাসি —
যখন আধারে দীঘির জলে আটকে পড়ে আধোপূর্নিমা
চাতক চোখে নির্ঘুম দৃষ্টিতে তোমায় নিয়ে তখন ভবঘুরে ভাবনা।
আর রাতের মৃদু বাতাসে যখন শীতলতা নেমে আসে,
তখন তোমার মাঝে খুজে বেড়াই উষ্ণতা।

রাত জাগা তারাদের নিয়ে গড়া আলোর সেতু
সে সেতুপথ ধরেই তোমার কাছে আমার পৌছে যাওয়া।
জেগে থাকা রাতের শেষে আসে তন্দ্রাচ্ছন্ন ক্লান্ত প্রভাত;
সেই বেলা-স্বপ্নেও তোমার আভা ছড়িয়ে যায়,
আর ঠিকানাহীন কল্পনায় হাত বাড়িয়ে তোমায় আলিঙ্গন
অথবা কল্পনায় তোমার শাড়ির আঁচল আমায় ছুয়ে যায়;
আবার কখনোবা গভীর ভ্রমে শুনি তোমার চুড়ির ঝঙ্কার,
বেড়েচলা সময়কে করে অস্সীকার।

পাতার সবুজের থেকেও গারো আমার বিশ্বাস
অবচেতনায় আমাকে নিয়ে তোমার স্বপ্নবিলাস.
তবে খুব ভয় হয় যখন ভাবি— তুমি যদি অন্যের হও
নাছরবান্দা আমি—
তাই হিসেব কষি তোমায় ছিনিয়ে নেবার।

অশুভো এক শীতল শিহরণ বয়ে যায় যখন ভাবি— যদি হেরে যাই
যদি রুক্ষ বাতাসে উড়ে যায় ভালবাসা!
তবে জেনে নিও, চৌচির হয়ে ধুলোয় মিশে যাব!
আরো কি ভয় হয় জানো?
ভয় হয়— যদি আমায় প্রত্যাক্ষান কর;
যদি চিরকালের জন্য চলে যেতে বল,
তুমি অধিকার নিয়ে বললে আমি আর ফিরবনা জেনে।

(১ শ্রাবণ ১৪১৭ বঙ্গাব্দ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন