জনপ্রিয় পোস্টসমূহ

বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০১০

ক্যাকটাস দেয়ালে কারাবন্ধী

কেন ডাকিস আমায়?
জানিস না—
আমি মুক্ত আকাশের নিচে
সমুদ্র জলরাশি আর এ বিশাল ভুখন্ডে বন্ধী।

জানিস না—
আমি তোর নিমন্ত্রনে হই দিশেহারা,
ছুটে যাই নিষিদ্ধ অনিকেত্প্রান্তরে;
যেখানে একরাশ অপারগতা ক্যাকটাস দেয়াল
আমার পালানোর পথ আগলে রেখে পাহারায় থাকে।
জানিস না তুই ডাকলে
উন্মাদের মত ছুটে যাই;
কাটার আঘাতে শুধুই ফিরি বার বার রক্তাক্ত হয়ে।

জানিস না—
আমি নিয়তির শেকলে জীবনের খুটিতে বন্ধী।
কেন আমায় উড়ে আসতে বলিস?
তুই কি জানিস না—
আমি মুক্ত বিহঙ্গের ডানা দেখে ইর্ষায় জ্বলছি।

কেন আমায় ওপারের স্বপ্ন দেখাস?
জানিস না আমি সপ্নহত।
কেন আমায় কষ্ট দিস পুরনো দিনের কথা বলে?
জানিস না—
সেই সব দিন আমায় পীড়া দেয় দুস্বপ্ন হয়ে।

ডাকিস না আমায়—
পরাভূত আমি সময়ের আজ্ঞাধীন
আমি রং ঝরে যাওয়া ফিকে রক্তপদ্ন,
আমার বেড়াতে যাওয়া বারণ;
আমি জীবনের কাছে বন্ধী
এই মেঘ্পালের নিচেই আমার আমৃত্যু কারাদন্ড!

(১৭ ভাদ্র ১৪১৭ বঙ্গাব্দ)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন